স্মার্টফোন পানিতে ভিজে গেলে কী করবেন?

দৈনন্দিন জীবনে সবচেয়ে অপরিহার্য কোনও বস্তু যদি থাকে, সেই তালিকায় মোবাইল ফোন সবার উপরেই থাকবে। মোবাইল ফোন ছাড়া এক মিনিটও কাটানো এখন অসম্ভব অধিকাংশ মানুষের কাছেই। সবার প্রিয় জিনিস এই স্মার্টফোন কিন্তু ভিজে গেলেই বিপত্তি!

সম্প্রতি এখন অনেক সংস্থা ওয়াটার প্রুভ ফোন বানিয়েছে। কিন্তু তাদের মূল্য আকাশ ছোঁয়া। যা সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে। কিন্তু আপনার ফোন যদি 'ওয়াটার প্রুফ' না হয় তাহলে আপনাদের জন্য রয়েছে কয়েকটি টিপস। ফোন ভিজে গেলে খুব সহজেই তা ঠিক করে নিতে পারবেন আপনি নিজেই। তাও আবার বাড়িতে বসে বিনামূল্যে।

১. ফোন বৃষ্টির পানিতে ভিজে গেলে প্রথমে পরিষ্কার করে মুছে ফেলুন। যত বেশি জ থাকবে তত তাড়াতাড়ি ফোনের বিভিন্ন যন্ত্রাংশ খারাপ হওয়ার সম্ভাবনা থাকবে। খুব বেশিক্ষণ জল থাকলে শর্ট সার্কিটও হয়ে যেতে পারে।

এতে ফোনে থাকা সমস্ত ডেটা উড়ে যায় ৷
২. ফোন স্টার্ট করার আগে ভাল করে মুছে নিন। ফোনের ভিতরের সব কিছু, অর্থাৎ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন তাড়াতাড়ি। ফোনের খোলা অংশগুলো একটি শুকনো কাপড়ে মুছে কাপড়টি মুড়ে রেখে দিন। দেখবেন আপনার ফোনের কোনও ক্ষতি হবে না। ফোনের ভিতরের অংশ পাতলা কাপড় দিয়ে ভাল করে মুছে ফেলুন।

৩. সিম কার্ডও বাইরে বার করে রাখুন। এরপর ফোনের ভিতরের অংশ ভালো করে মুছে ফেলুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন

৪. ফোনে স্ক্রিন গার্ড লাগানো থাকলে সেটাও খুলে রাখুন।

৫. ভুল করেও ফোনে হেয়ার ড্রায়ারের প্রয়োগ করবেন না। হেয়ার ড্রায়ারের গরম হাওয়ায় ভিতরের পার্টসগুলো গলে যেতে পারে।

৬. এরপর কিছুক্ষণ ফোনটিকে রোদে রাখুন। যদি কোথাও অল্প পানি থেকে যায় তাহলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে।

৭. ২৪ ঘণ্টা পর্যন্ত ফোনে ব্যাটারি লাগাবেন না। চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে।
এরপরও যদি আপনার ফোন চালু না হয় তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান। ফোন পানিতে পড়ে গেলেও একই পদ্ধতিতে তা সারানো যাবে।

Source: বাংলাদেশ প্রতিদিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.